অতি ভয়ানক হয় সে-
মৃত্যুপল!
জীবের অর্ধ পাপের হিসাব দিয়ে যায় সে যেতে
জীবনির আগে-পিছে জড়ানো তার ঘনিষ্ঠ হাত-
মানুষ হতে পারে দূরে : মানুষের কাছ থেকে
ছায়া হতে পারে অনেক লম্বা : দেহ থেকে
দেহ হতে পারে মহান : পৃথিবী চেয়ে বড়
পৃথিবীর হতে পারে গতিবেগ : দামিনীর মতো
কিন্তু-
তার চেয়ে নয় কিছু বড়,
নয় কিছু গুরুত্ব,
নয় গতিবেগ, নয় শ্রেষ্ঠত্ব,
নয় নিকটস্থ, নয় দূরত্ব,
নয় জঘন্য, নয় গণ্য,
নয় আভাস, নয় প্রকাশ;
সকলের মাঝে তার বাস,
সকলের মাঝে তার সাজ,
সবাই তাকে চিনে, সবাই তাকে মানে,
সেই খাঁটি জিনিস-
অপ্রিয় বস্তু,
‘সৃষ্টির মৃত্যু’।
৫ আশ্বিন, ১৪০৬-
আজমান, আমিরাত।